রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Dooars: বন দপ্তরের আপত্তি, বন্য জন্তুদের করিডোরে রেলের বাঁধ নির্মাণের কাজ বন্ধ

Pallabi Ghosh | ১৪ মে ২০২৪ ১৮ : ৪৬Pallabi Ghosh


অতীশ সেন, ডুয়ার্স: জলপাইগুড়ি জেলার মোরাঘাট সংলগ্ন এলাকায় হাতি সহ বন্য জন্তুদের যাতায়াতে করিডোরে বাঁধ ও খালের পাড় সংস্কারের কাজ বন্ধ রইল। এই এলাকায় হাতিনালার পাড় বোল্ডার দিয়ে বাঁধাই করার পাশাপাশি রেল লাইনের ধারে বাঁধ নির্মাণের কাজ শুরু করেছিল রেল ও সেচ দপ্তর। হাতির দলের যাতায়াতের জন্য ১:১২ ঢালের নির্মাণ অন্ততপক্ষে প্রয়োজন। অর্থাৎ ১ মিটার উচ্চতায় উঠতে ১২ মিটার পথ পেরতে হবে। মৃদু ঢালের এই পথ হাতির ছোট বাচ্চাদের জন্যও অনুকূল। তবে এখন ১:৩ অনুপাতের ঢালের নির্মাণ করা হচ্ছিল। খাড়া ঢালের এই নির্মাণ পেরিয়ে বন্য জন্তুরা কোনওমতেই যাতায়াত করতে পারত না। বিষয়টি নজরে আসতেই বনদপ্তরের পক্ষ থেকে আপত্তি জানানো হয়। এর পরই মোরাঘাট মোড় থেকে বিন্নাগুড়ি পর্যন্ত সমস্ত নির্মাণ বন্ধ করে দেওয়া হয়েছিল। সমস্যা সমাধানে একাধিক দপ্তরেরের আধিকারিকেরা ঘটনাস্থল পরিদর্শন করেন। মঙ্গলবার দুপুরে রেল দপ্তর, সেচ দপ্তর, বনদপ্তর, ব্লক প্রশাসনের আধিকারিকেরা আবারও ঘটনাস্থলে এসে পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখলেন। বন্য জন্তুদের স্বাভাবিক যাতায়াত বজায় রাখতে 'ওভার পাস' নির্মাণের মতো বিকল্প পরিকল্পনা পাশাপাশি আপাতত নমুনা হিসেবে অল্প জায়গায় দুই ধরনের নির্মাণ করা হবে বলে জানা গিয়েছে। এর পরই বন্যজন্তুদের পক্ষে এই নির্মাণ পেরিয়ে যাতায়াত করা সম্ভব কি না তা নিশ্চিত করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।
জানা গিয়েছে বানারহাট ও বিন্নাগুড়ির মাঝে মোরাঘাট চৌপথি ও কার্তিক ওঁরাও হিন্দি কলেজ সংলগ্ন এলাকায় রয়েছে হাতিদের স্বাভাবিক করিডোর। অসম থেকে নেপালের মাঝে হাতিদের যাতায়াতের করিডোরে এই এলাকাটি অবস্থিত। রেতির জঙ্গল থেকে বেড়িয়ে কারবালা, বানারহাট চা বাগান পেরিয়ে এই পথ ধরেই হাতির দল হলদিবাড়ি ও মোরাঘাট চা বাগান হয়ে মোরাঘাট জঙ্গল ও সেখান থেকে গরুমারা হয়ে যাতায়াত করে। এই করিডোরে হাতির দলকে বেশ কিছু বাঁধা ও প্রতিকূলতা পেরতে হল। কয়েকশো মিটার চওড়া এই এলাকায় গভীর উমেশ খাল (হাতি নালা), শিলিগুড়ি থেকে অসম পর্যন্ত বিস্তৃত বিভিন্ন কোম্পানির তেলের পাইপলাইন, সমতল থেকে অনেকটা উঁচু দিয়ে যাওয়া রেল পথ ও জাতীয় সড়ক এবং রাজ্য সড়ক রয়েছে। এতোগুলি বাঁধা পেরোনোর কারণে এই এলাকায় হাতির দলের গতি অনেকটাই কমে যায়। এই এলাকায় রেলের ধাক্কায় বিভিন্ন সময় প্রচুর হাতির মৃত্যুর ঘটনা ঘটেছিল। হাতিনালার বন্যা থেকে রেল পথকে বাঁচাতে রেলের পক্ষ থেকে রেললাইনের পাশে উঁচু প্রাচীর নির্মাণের কাজ শুরু করা হয়েছিল। পাশাপাশি হাতিনালার পাড় ও বোল্ডার দিয়ে বাঁধাই করার কাজ শুরু করেছিল সেচ দপ্তর। বিষয়টি নজরে আসতেই বনদপ্তরের পক্ষ থেকে আপত্তি জানানো হয়। এর পরই এই এলাকার সমস্ত নির্মাণ কাজ বন্ধ রাখা হয়। মঙ্গলবার বিভিন্ন দপ্তরের আধিকারিকেরা আবারও এই এলাকা পরিদর্শন করলেন। ঘটনাস্থলে আসেন মোরাঘাট রেঞ্জের দায়িত্বে থাকা এ.সি.এফ সঞ্চিতা শর্মা, সেচ দপ্তরের বানারহাট সাব-ডিভিশন এর এস.ডি.ও গৌরব ভৌমিক সহ রেল দপ্তর ও ব্লক প্রশাসনের অধিকারিকেরা।
মোরাঘাট রেঞ্জের এসিএফ সঞ্চিতা শর্মা বলেন সমস্যার স্থায়ী সমাধানের জন্য এই এলাকায় কয়েকটি ওভারপাস নির্মাণের প্রস্তাব দেওয়া হবে। ১:১২ ঢাল বিশিষ্ট নির্মাণ করার মতোও জায়গা এই এলাকায় নেই। তাই এখন দুই-তিন ধরনের ঢাল ও ধাপ বিশিষ্ট বাঁধ এর স্যাম্পল নির্মাণ করা হবে। হাতি সহজে তা পেরতে পারছে কি না দেখার পরই সমস্ত দপ্তর মিলে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে। আপাতত এই এলাকায় সমস্ত নির্মাণ বন্ধই রইবে বলে তিনি জানান।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

রানাঘাটে বিজেপির কর্মসূচিতে অবরুদ্ধ জাতীয় সড়ক, অ্যাম্বুল্যান্সে মৃত্যু গর্ভবতী তরুণীর ...

চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে...

সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের...

মহিলা সুরক্ষায় শুরু ' অপরাজিতা : দ্য আনডিফিটেড'...

শীঘ্রই আসছে...

তুমুল বৃষ্টিতে ছারখার হবে দক্ষিণবঙ্গ! ফের ঘনাচ্ছে দুর্যোগ, আগাম সতর্কবার্তা মৌসম ভবনের ...

RG Kar Hospital: বিনা চিকিৎসায় তিন ঘণ্টা পড়ে রইলেন যুবক, আরজি করেই মৃত্যু...

Asansol: গাড়ি দাঁড় করিয়ে ব্যবসায়ীর কোটি টাকা লুঠ, আসানসোলে গ্রেপ্তার তিন পুলিশকর্মী...

হুগলির দুই জায়গায় ইডির তল্লাশি, চাঞ্চল্য স্থানীয়দের মধ্যে ...

বানারহাটে হাতির হানায় মৃত্যু, পরিবারকে ক্ষতিপূরণ বনদপ্তরের...

জাতীয় স্তরে ই–গভর্নেন্সে স্বর্ণপদক চন্দননগর কমিশনারেটের ...

ঝুঁকি এড়াতে এবার গ্রামীণ হাসপাতালেও তৈরি হল পুলিশ ক্যাম্প ...

বিমানবন্দরে যাত্রীর ব্যাগে রিভলভার ও কার্তুজ, মুম্বাইগামী বিমানে ওঠার আগে গ্রেপ্তার ২...

বাড়ি ফেরার পথে নিগৃহীতা তিন স্কুলছাত্রী, রাস্তাতেই হেনস্থা ও মারধরের অভিযোগ ...

উত্তরবঙ্গের ৩৫০জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দিল টেকনো ইন্ডিয়া গ্রুপ...

আচমকাই ছুটে এল গুলি, হতচকিত সকলেই, মৃত্যু এক নাবালিকার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



05 24